\ অর্থনীতি | Bangla Photo News
Friday , May 25 2018
Homeঅর্থনীতি

অর্থনীতি

জাল নোট হাতে এলেই ছিঁড়ে ফেলতে হবে?

বাংলা ফটো নিউজ : বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে সমস্ত ব্যাংকগুলোর ওপর জারি করা কেন্দ্র এক নির্দেশনায় বলা হয়েছে, ঈদের আগে নোট জালকারী চক্রের ‘অপতৎপরতা’ বাড়ে এবং তার জন্য কিছু ব্যবস্থা নিতে হবে। একই সাথে কীভাবে জাল নোট সহজে চেনা যায় – সে সম্পর্কেও নির্দেশনাগুলো নতুন করে মনে করিয়ে দেয়ার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। কীভাবে চেনা যাবে জাল নোট? বাংলাদেশ ... Read More »

বাজারে বিপুল সরবরাহ থাকলেও রমজানে দাম কিন্তু চড়া

বাংলা ফটো নিউজ : চাহিদার চেয়ে সরবরাহ কম হওয়ায় পণ্যের দাম বেড়েছে—এ যুক্তি এ বছর খাটছে না। সবজির বাজার, মাংসের বাজার, ভোজ্যতেল, চিনি ও পেঁয়াজ-রসুনের বাজারে সরবরাহ বিপুল। তবু দাম বেড়েছে এসব নিত্যপণ্যের। রাজধানী ঢাকার পাশাপাশি অন্যান্য জেলা থেকেও বিভিন্ন পণ্যের মূল্যবৃদ্ধির খবর পাওয়া গেছে। বাড়তি সরবরাহের কারণে গত বুধবার রাতে কারওয়ান বাজারে বেগুনের দাম কমে যায়। এতে ব্যবসায়ীরা বেগুন ... Read More »

রোজা উপলক্ষে বেড়েছে চিনি, পেঁয়াজ, রসুন ও আদার দাম

বাংলা ফটো নিউজ : রোজায় দেশে যেসব পণ্যের বাড়তি চাহিদা থাকে, সেগুলোর আন্তর্জাতিক বাজার দর কমেছে। কিন্তু দেশের মানুষ এর সুফল পায়নি; বরং কিছু কিছু পণ্যের দাম উল্টো বেড়েছে। পবিত্র রমজান মাসে পাইকারি ও খুচরা বাজারে কেনাবেচার চাপ তৈরি হওয়ার পরই চিনির দর কেজিপ্রতি ৫ টাকা, পেঁয়াজ ১০-১৫ টাকা, রসুন ২০ টাকা ও আদার দর ২০ টাকা বেড়েছে। সয়াবিন তেলের ... Read More »

মোবাইল ফোনে কেনা যাবে বাংলাদেশ বিমানের টিকিট

বাংলা ফটো নিউজ : জাতীয় পতাকাবাহী সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইনসের টিকিট এখন থেকে মোবাইলে কেনা যাবে। বিমানের প্রধান কার্যালয় বলাকায় সোমবার এ সেবার উদ্বোধন করেন বিমান পরিচালনা পর্ষদের চেয়ারম্যান এয়ার মার্শাল (অব.) মুহাম্মদ ইনামুল বারী। বিমানের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়ে বলা হয়েছে, বিমানের ১৫টি আন্তর্জাতিক ও ৭টি অভ্যন্তরীণ গন্তব্যের যেকোনো টিকিট এখন থেকে ০১৭৭৭৭১৫৬১৩ মোবাইল নম্বরে ফোন ... Read More »

বিদেশি বিনিয়োগের নিবন্ধন বাড়লেও কমেছে প্রকৃত বিনিয়োগ

বাংলা ফটো নিউজ : দেশে বিদেশি বিনিয়োগের নিবন্ধন ব্যাপকভাবে বাড়লেও প্রকৃত বিনিয়োগ কমেছে। ২০১৭ সালে বিপুল পরিমাণ বিদেশি বিনিয়োগ নিবন্ধিত হয়েছে। কিন্তু সত্যিকার বিনিয়োগ আগের বছরের চেয়ে কমেছে। বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী, ২০১৭ সালে এ দেশে ২১৫ কোটি ডলারের প্রকৃত বিদেশি বিনিয়োগ এসেছে, যা আগের বছরের চেয়ে ৭ দশমিক ৭৬ শতাংশ কম। একই সময়ে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) ... Read More »

রমজানে দ্রব্যমূল্য বৃদ্ধির কোনো কারণ নেই : বাণিজ্যমন্ত্রী

বাংলা ফটো নিউজ : বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, আসন্ন রমজান মাস উপলক্ষে পণ্যের চাহিদার চেয়ে পর্যাপ্ত মজুদ রয়েছে। কাজেই দ্রব্যমূল্য বৃদ্ধি পাবার কোনো কারণ নেই। আগামী ৬ তারিখ থেকে টিসিবি খোলা বাজারে পণ্য বিক্রি শুরু করবে। মন্ত্রী আজ বুধবার সকালে শহরের গাজীপুর রোডে নিজ বাসভবনে গত শুক্রবার রাতে নতুন বাজারের মনোহারী পট্টীতে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সঙ্গে এক মতবিনিময় সভায় এ ... Read More »

‘পাঁচ বছরে ঋণ বেড়েছে ১৮৮ শতাংশ’

বাংলা ফটো নিউজ : অস্বাভাবিক হারে বাড়ছে বেসরকারি খাতে বিদেশি ঋণ। মাত্র ৫ বছরের ব্যবধানে এ ঋণ বেড়েছে ১৮৮ শতাংশ। ২০১৩ সালে যযেখানে এ ঋণ ছিল ৪০০ কোটি ডলার। ২০১৭ সাল শেষে তা বেড়ে হয়েছে সাড়ে ১১শ’ কোটি ডলার। বেসরকারি খাতে বিদেশি ঋণ বেড়ে যাওয়ায় বৈদেশিক মুদ্রার মজুদের ওপর চাপ সৃষ।টসহ ঝুঁকির মুখে ফেলে দিচ্ছে দেশের অর্থনীতিকে। বৃহস্পতিবার রাজধানীর মিরপুরে ... Read More »

বাংলাদেশ থেকে আবারো কর্মী যাবে আমিরাতে

বাংলা ফটো নিউজ : দীর্ঘ সাত বছর জনশক্তি রফতানি (পুরুষ) বন্ধ থাকার পর অবশেষে আবারো খুলতে যাচ্ছে বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম শ্রমবাজার সংযুক্ত আরব আমিরাত। সেখানে কর্মী নিয়োগকারী সংস্থা তাদবির সার্ভিস সেন্টারে কর্মীদের জমা পড়া আবেদন যাচাই বাছাইয়ের পরই নিয়োগ প্রক্রিয়া চূড়ান্ত করা হবে। গত বুধবার দেশটির সরকার ১৯ ক্যাটাগরিতে কর্মী নিয়োগের জন্য বাংলাদেশের সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। সর্বশেষ ২০১২ ... Read More »

স্বর্ণ আমদানির সুবর্ণ সুযোগ দেয়া হচ্ছে

বাংলা ফটো নিউজ : ব্যবসায়ীদের স্বর্ণবার আমদানির সুযোগ দেয়া হচ্ছে। জুয়েলারি দোকানের মাধ্যমে এই স্বর্ণবার আমদানি করতে হবে। তবে সেই সব জুয়েলারি দোকানই এই আমদানির সুযোগ পাবে যারা ভ্যাট নিবন্ধিত। এই সুযোগ দিয়ে ‘স্বর্ণ আমদানি নীতিমালা ২০১৮’ প্রণয়ন করা হচ্ছে বলে জানা গেছে। আগামী ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে এ বিষয় সুনির্দিষ্ট ব্যাখ্যা থাকবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি ... Read More »

যে কারণে রমজানে বেড়ে যায় দ্রব্যমূল্য

বাংলা ফটো নিউজ : পবিত্র রমজান মাসে দ্রব্যমূল্য বৃদ্ধির জন্য চাঁদাবাজিসহ ৫টি কারণ চিহ্নিত করেছে দেশের ব্যবসায়ী-শিল্পপতিদের সববৃহৎ সংগঠন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (ডিসিসিআই)। অন্য কারণগুলো হলো অতিরিক্ত মজুদকরণের মাধ্যমে বাজারে কৃত্রিম সংকট সৃষ্টি, অপর্যাপ্ত ও বাজার মনিটরিং-এ সমন্বয়হীনতা, দুর্বিষহ যানজট এবং অতিরিক্ত পরিবহন ব্যয়। অপ্রত্যাশিত এসব কারণ বন্ধ করা না হলে আসন্ন পবিত্র রমজান মাসেও দ্রব্যমূল্য বৃদ্ধিজনিত ... Read More »