\ মুক্তমত | Bangla Photo News
Friday , January 24 2020
Homeমুক্তমত

মুক্তমত

আগুন পোহাতে গিয়ে এত মৃত্যু কেন?

বাংলা ফটো নিউজ : দেশে তীব্র শীতে উষ্ণতার জন্য আগুন পোহাতে গিয়ে অগ্নিদগ্ধ হওয়ার ঘটনা অনেক বেড়ে গেছে। বিশেষ করে উত্তরবঙ্গে। চলতি মাসেই উত্তরবঙ্গসহ বিভিন্ন জেলা থেকে আসা বেশ কয়েকজন এমন অগ্নিদগ্ধ রোগী মারা গেছেন। সেখানে বার্ন ইউনিটে ভর্তি শত ভাগ রোগীই একই ভাবে অগ্নিদগ্ধ হয়ে এসেছেন। আক্রান্তদের মধ্যে বিশেষ করে বয়স্ক নারীদের সংখ্যা অনেক বেশী। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ... Read More »

মায়ের পায়ের নিচে সন্তানের বেহেশত

হজরত আবু হুরায়রা থেকে বর্ণিত। এক ব্যক্তি জিজ্ঞাসা করল ‘ইয়া রসুলুল্লাহ! আমি সর্বাগ্রে কার সঙ্গে সদাচরণ করব? রসুল (সা.) বলেন, তোমার মায়ের সঙ্গে। লোকটি প্রশ্ন করল, তারপর? উত্তর এলো তোমার মা। লোকটি আবার জানতে চাইল অতঃপর কে? রসুল (সা.) এবারও জবাব দিলেন তোমার মা। ওই লোক চতুর্থবার একই প্রশ্ন করলে রসুল (সা.) বলেন, তোমার পিতা।’ (বোখারি ও মুসলিম) ইসলামে মায়ের ... Read More »

শীতঋতুতে গ্রামীণ জনজীবনের সুস্বাদু পিঠা

বাংলা ফটো নিউজ : বাঙালীর লোক ঐতিহ্যে বিভিন্ন পিঠার ইতিহাস গ্রামীণ মানুষের ঘরে ঘরে শীত ঋতুতেই যেন বারবার হাজির হয়। শীতে নানা ধরনের পিঠার গুরুত্ব ও ভূমিকা পৃথিবীর ইতিহাসে সে তো এক কালজয়ী সাক্ষী। শীত কালে গ্রামীণ মানুষদের কাছেই পিঠা ছিল অনেক গুরুত্বপূর্ণ। কিন্তু এমন পিঠার গুরুত্বপূর্ণ ভূমিকা আজ গ্রাম কেন্দ্রীক থাকেনি। তা শহরেও প্রবেশ করেছে অনেক আগেই। শহরের সবখানে ... Read More »

একটি কিডনীর জন্য জাহিদের আকুতি

জাহিদুল ইসলামের বয়স ২৭। সপ্তাহে দুই দিন তাকে ডায়ালাইসিস করতে হয়। কিডনি ডায়ালাইসিসের মাধ্যমে তাঁর শরীরের রক্ত পরিশোধন করা হয় এবং এর মাধ্যমে সে বেঁচে আছে। কিন্তু এভাবে বেঁচে থাকাটা জাহিদের কাম্য নয়। তাঁর চলাফেরা সীমিত, সে কাজ করতে পারে না, দূরে কোথাও ঘুরতে যেতে পারে না এমনকি খাওয়া-দাওয়াও খুব সীমিত। সবসময় ক্লান্ত অনুভব করেন তিনি। ” আমি এগুলো নিয়ে ... Read More »

আজানের দোয়া ও প্রাসঙ্গিক ভাবনা

যত বড় মোমিনই হোক না কেন ঈমানের পূর্ণতা তার মধ্যে নেই। আজানের শেষে দোয়া নামে যে শব্দগুলো আমরা শুনতে পাই, তা যদি কোন মোমিনের বিবেকের কোষকে দংশন না করে তবে তার মধ্যেই ঈমানের পূর্ণতা নেই। এ প্রসঙ্গে উল্লেখ করা যায়, একবার এক লোকের ফাঁসির হুকুম হয়। কিন্তু বিচারক লোকটার বয়সের কথা বিবেচনা করে রায় বহাল রেখে লোকটাকে খালাস দেন। তখন ... Read More »

আপনার জীবনের আসল লক্ষ্য কি?

কেউ যদি জিগ্যেস করে, আপনার জীবনের লক্ষ্য কি? গলা হাঁকিয়ে বলে দেন- বিজনেস ম্যান, মাল্টি-ন্যাশনালে চাকরি, গাড়ি, বাড়ি, ইত্যাদি। কিন্তু ভুলেও কখনও বলেন না আপনার জীবনের লক্ষ্য হচ্ছে- রাত জেগে প্রিমিয়ার লীগের খেলা দেখা, কে কয়টা গোল করছে তার হিসাব রাখা, ঘন্টার পর ঘন্টা ফেইসবুকের হোমপেইজে স্ক্রল করা। অথচ দিনের পর দিন এই কাজগুলা করেই, স্বপ্ন অর্জন আর বাস্তবতার মধ্যে ... Read More »

অভিযান বা জরিমানা করেও নিশ্চিত হচ্ছে না ভেজালমুক্ত খাদ্যপণ্য

বাংলা ফটো নিউজ : বর্তমানে বাংলাদেশবাসীর জীবনে বহুবিধ সমস্যার মধ্যে অন্যতম হলো খাদ্যদ্রব্যে ভেজাল। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা এবং বাংলাদেশ সরকারের যৌথ জরিপে দেখা গেছে, সারা দেশে ৫০ শতাংশ এবং ঢাকায় ৭০ শতাংশ খাদ্যদ্রব্যে ভেজালের মিশ্রণ রয়েছে। দৈনন্দিন জীবনে ভোগ্যপণ্য হিসেবে আমরা যা খাচ্ছি তার বেশির ভাগই অস্বাস্থ্যকর এবং মানবদেহের জন্য মারাত্মক ক্ষতিকর। বিষাক্ত ফরমালিন মেশানো দুধ দিয়ে তৈরি ... Read More »

মানুষ তুমি মানুষ হও

বাংলা ফটো নিউজ : রবীন্দ্রনাথ বলেছিলেন, ‘এই দুর্বল, ক্ষুদ্র, হৃদয়হীন, কর্মহীন, দাম্ভিক, তার্কিক জাতির প্রতি বিদ্যাসাগরের এক সুগভীর ধিক্কার ছিল।’ বাঙালি দুর্বল, বাঙালি হৃদয়হীন, বাঙালি কর্মহীন, বাঙালি দাম্ভিক, বাঙালি তার্কিক! এটা রবীন্দ্রনাথের আমলে ছিল, এটা এই আমলেও আছে। এই জাতির প্রতি বিদ্যাসাগরের ধিক্কার ছিল, এই সমাজের প্রতি ধিক্কার তুলে নেবার কোনো কারণ নেই! রবীন্দ্রনাথই বলেছিলেন, রেখেছ বাঙালি করে মানুষ করোনি। ... Read More »

আপনার যে একটি অভ্যাস প্লাস্টিক দূষণ কমাতে পারে

২০০২ সালে বাংলাদেশ বিশ্বের প্রথম দেশ হিসেবে পলিথিন ব্যাগ নিষিদ্ধ করে কিন্তু তা কার্যকর হয়নি এখনো। অথচ ছোট্ট একটি অভ্যাস পাল্টে আপনিও পারেন এ দূষণ রোধ করতে। পলিথিন ও টিস্যু ব্যগের পরিবর্তে পাট, কাপড়, কাগজের ব্যাগ ও ঠোংগা ব্যবহার করুন। পাশাপাশি দেশের পলিথিন নিষিদ্ধের আইন কঠোরভাবে বাস্তবায়ন এবং অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। বিশ্বজুড়ে প্রতি মিনিটে ৩৩,৮০০টি প্লাস্টিকের বোতল এবং ... Read More »

দোয়া কবুলের মাস রমজান

বাংলা ফটো নিউজ : দোয়া হচ্ছে আল্লাহ তাআলার সঙ্গে বান্দার কথোপকথনের অন্যতম প্রধান মাধ্যম। তাই আল্লাহর দরবারে যেকোনো সময় দোয়া করা যায়। রোজা অবস্থায় দোয়া কবুল হয়। হজরত মুহাম্মদ (সা.) ইরশাদ করেছেন, তিন ব্যক্তির দোয়া ফিরিয়ে দেওয়া হয় না। তাঁদের একজন হলেন রোজাদার ব্যক্তি। অন্য এক বর্ণনায় এসেছে, ইফতারের আগ পর্যন্ত তাঁর দোয়া কবুল হয়। আরেক বর্ণনায় এসেছে ইফতারের সময় ... Read More »