\ মুক্তমত | Bangla Photo News
Tuesday , November 20 2018
Homeমুক্তমত

মুক্তমত

রোহিঙ্গা প্রত্যাবর্তন কি নিরাপদ?

বাংলা ফটো নিউজ : ১৫ নভেম্বর থেকে রোহিঙ্গা শরণার্থীদের স্বদেশ প্রত্যাবর্তন শুরুর কথা। পরিকল্পনা অনুযায়ী আজ থেকে প্রতিদিন ১৫০ জন করেÑপ্রথম দফায় মোট ২ হাজার ২৬০ জন রোহিঙ্গা আরাকানে ফিরবে। তবে গতকাল মঙ্গলবার পর্যন্ত প্রবল অনিশ্চয়তা ছিল, আদৌ পরিকল্পনামতো প্রত্যাবর্তন হবে কি না। জাতিসংঘ বাংলাদেশকে ইতিমধ্যে এই উদ্যোগের বিষয়ে সতর্ক করেছে। ফিরে যাওয়া রোহিঙ্গাদের নিরাপত্তার বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে মিয়ানমারের ... Read More »

তবু এগিয়ে সংবাদপত্র

বাংলা ফটো নিউজ : ১ নভেম্বর একটি আবেগঘন লেখা লিখেছেন হেদিজে সেনগিজ। সৌদি সাংবাদিক জামাল খাসোগির সঙ্গে বিয়ে হওয়ার কথা ছিল তাঁর। খাসোগিকে নির্মমভাবে হত্যা করা হয়েছে তুরস্কের সৌদি দূতাবাসে। তুরস্কের কর্মকর্তারা এখন ধারণা করছেন, তাঁকে দূতাবাসে শুধু কেটে টুকরো টুকরো করা হয়নি; তাঁর লাশও নিশ্চিহ্ন করে দেওয়া হয়েছে অ্যাসিডে ডুবিয়ে বা খণ্ড খণ্ড করে সৌদি আরবে নিয়ে। জামাল খাসোগির ... Read More »

মুরগির মাংসে বেশি ফুড পয়জনিং, করণীয় কি?

বাংলা ফটো নিউজ : ফুড পয়জনিং বা খাদ্যে বিষক্রিয়া বলতে খাবার থেকে সংক্রমণকে বুঝায়। ব্যাকটেরিয়া বা টক্সিনযুক্ত খাবার খেলে ফুড পয়জনিং দেখা দিতে পারে। ফুড পয়জনিং হলে বারবার বমি হয়। ডায়রিয়া দেখা দেয়। ক্লান্ত বোধ হয়। অনেক সময় জ্বরও দেখা দেয়। একাধিক গবেষণায় দেখা গেছে, মুরগির মাংসে সবচেয়ে বেশি ফুড পয়জনিং হয়। গবেষণার ফল অনুযায়ী যুক্তরাষ্ট্রে ২০০৯ সাল থেকে ২০১৫ ... Read More »

গণস্বাস্থ্য কেন্দ্রে হামলা ফৌজদারি অপরাধ

বাংলা ফটো নিউজ : বেসরকারি স্বাস্থ্যসেবা সংস্থা গণস্বাস্থ্য কেন্দ্রের আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র পিএইচএ ভবন, সংস্থাটির কর্মকর্তা–কর্মচারীদের বাসভবন ও গণবিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ছাত্রাবাসে হামলা ও ভাঙচুরের ঘটনা যারা ঘটিয়েছে, তারা গুরুতর ফৌজদারি অপরাধ করেছে। হামলা হয়েছে কয়েক দফায়: বৃহস্পতিবার সকালে হামলাকারীরা সম্মেলন কেন্দ্রের প্রবেশপথের মূল ফটক ভেঙে ফেলে; শুক্রবার সকালে হামলা চালিয়ে ব্যাপক ভাঙচুর করে, লুটপাট করে এবং লোকজনকে শারীরিকভাবে আঘাত করে। ... Read More »

আল্লাহর রহমত থেকে নিরাশ হতে নেই

বাংলা ফটো নিউজ : কম বেশি সবার জীবনেই গোনাহ থাকে। গোনাহর মাত্রা যার জীবনে যত বেশি আল্লাহর ভয়ও যেনো তার অন্তরে তত কমে যায়। তবে ভয় নেই, আল্লাহর কাছে ক্ষমা আছে অবশ্যই। হাদিসে কুদসিতে আল্লাহ বলেন, হে আদম সন্তান! তুমি আমাকে ডাকনি। আমার কাছে ক্ষমা ও প্রার্থনা করনি। তারপরও আমি তোমাকে ক্ষমা করে দিয়েছি। আর এজন্য আমি কারো পরোয়া করিনি। ... Read More »

বারবার ঘুঘু তুমি খেয়ে যাও ধান

বাংলা ফটো নিউজ : মাসজুড়েই জন–আলোচনায় ছিল ‘ঐক্য প্রক্রিয়া’। নির্বাচনের তারিখ যতই ঘনিয়ে আসছে, রাজনৈতিক দলগুলো ততই নড়েচড়ে বসছে। কয়েক দশক ধরেই রাজনীতি ঘুরপাক খাচ্ছে আওয়ামী লীগ আর বিএনপিকে ঘিরে। এর বাইরে অন্য দলগুলো তেমন কোনো তরঙ্গ সৃষ্টি করতে পারেনি। কামাল হোসেন, আ স ম আবদুর রব, আবদুল কাদের সিদ্দিকী, বদরুদ্দোজা চৌধুরী, মাহমুদুর রহমান মান্না প্রমুখ কয়েক বছর ধরেই চেষ্টায় ... Read More »

শিশুর জন্য চার সুরক্ষা

বাংলা ফটো নিউজ : একজন মানবশিশুকে গড়ে তুলতে এবং তার প্রতিভার বিচ্ছুরণ ঘটাতে এবং তাকে যাবতীয় মন্দ কাজ থেকে দূরে রাখতে সবসময় এক ধরনের পাহারাদারের ভূমিকা পালন করতে হয়। তাকে শারীরিক-মানসিক উভয় দিকে সুস্থ-সবল রাখতে হয় এবং বুদ্ধি ও সঠিক উপায়-উপকরণের জ্ঞান অন্বেষণ করতে হয়। জ্ঞান অর্জন করতে হয়। শিশুর মানসিক অবস্থা বুঝে শিশুদের আমরা এমন সব প্রতিকূল পরিস্থিতি উত্তরণে ... Read More »

ইতিহাসের দায় মোচনের রায়

বাংলা ফটো নিউজ : ১৪টা বছর জাতির ইতিহাস এক ভয়াবহ কলঙ্কের ভার বহন করে চলেছে। ২০০৪ সালের ২১ আগস্ট ঢাকার বুকে যা ঘটেছিল, তা মনে করলেও শরীর শিউরে ওঠে, বিবেক হয়ে পড়ে যন্ত্রণাদগ্ধ। আওয়ামী লীগ সভানেত্রী এবং সে সময়ের প্রধান বিরোধী দলের নেত্রী শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে গ্রেনেড ছোড়া হয়েছে জনসভায়। শেখ হাসিনাসহ অন্য কেন্দ্রীয় নেতৃবর্গকে একসঙ্গে খতম করে আওয়ামী ... Read More »

আইন বাস্তবায়ন না করলে জারি থাকলে কী লাভ?

বাংলা ফটো নিউজ : এটা সবার জানা যে ধূমপান স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর। অনেকের মতে, ধূমপান মানে বিষ পান করা। কিন্তু তারপরও বহু মানুষ ধূমপান করছে। বিশেষ করে কিশোর-তরুণেরা। এর ফলে তারা আক্রান্ত হচ্ছে ফুসফুসের ক্যানসার, হৃদ্‌রোগ, ব্রঙ্কাইটিস, যক্ষ্মা, ডায়াবেটিস, হাঁপানিসহ নানা প্রাণঘাতী রোগে। এ প্রেক্ষাপটে অডেশাস নামে ধূমপানবিরোধী একটি সংগঠন বরিশাল নগরের সব শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে থেকে সিগারেটের দোকান তুলে ... Read More »

বেদেসমাজের ওপর কি রহম করা যায় না?

বাংলা ফটো নিউজ : খবর এসেছে, নোয়াখালী থেকে শত শত বেদে নারী-পুরুষকে খোলা আকাশের নিচে বসবাসে বাধ্য করা হয়েছে। প্রায় ৫০টি বাড়িতে আগুন দেওয়া হয়, ৩০টি বাড়ি পুড়ে ছাই। বাকিগুলো আধা পোড়া, ভাঙাচোরা। নোয়াখালী সদর উপজেলার পূর্ব এওজবালিয়া গ্রামের বেদিপল্লিতে দিনেদুপুরে পুলিশের ছত্রচ্ছায়ায় বিপথগামীরা এই ধ্বংসযজ্ঞ চালায় ১০ সেপ্টেম্বর। স্থানীয় ইউপি সদস্য আর ক্ষমতাসীন রাজনৈতিক দলের নেতাদের নেতৃত্বে আগুন আর ... Read More »