\ মুক্তমত | Bangla Photo News
Sunday , December 8 2019
Homeমুক্তমত

মুক্তমত

অভিযান বা জরিমানা করেও নিশ্চিত হচ্ছে না ভেজালমুক্ত খাদ্যপণ্য

বাংলা ফটো নিউজ : বর্তমানে বাংলাদেশবাসীর জীবনে বহুবিধ সমস্যার মধ্যে অন্যতম হলো খাদ্যদ্রব্যে ভেজাল। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা এবং বাংলাদেশ সরকারের যৌথ জরিপে দেখা গেছে, সারা দেশে ৫০ শতাংশ এবং ঢাকায় ৭০ শতাংশ খাদ্যদ্রব্যে ভেজালের মিশ্রণ রয়েছে। দৈনন্দিন জীবনে ভোগ্যপণ্য হিসেবে আমরা যা খাচ্ছি তার বেশির ভাগই অস্বাস্থ্যকর এবং মানবদেহের জন্য মারাত্মক ক্ষতিকর। বিষাক্ত ফরমালিন মেশানো দুধ দিয়ে তৈরি ... Read More »

মানুষ তুমি মানুষ হও

বাংলা ফটো নিউজ : রবীন্দ্রনাথ বলেছিলেন, ‘এই দুর্বল, ক্ষুদ্র, হৃদয়হীন, কর্মহীন, দাম্ভিক, তার্কিক জাতির প্রতি বিদ্যাসাগরের এক সুগভীর ধিক্কার ছিল।’ বাঙালি দুর্বল, বাঙালি হৃদয়হীন, বাঙালি কর্মহীন, বাঙালি দাম্ভিক, বাঙালি তার্কিক! এটা রবীন্দ্রনাথের আমলে ছিল, এটা এই আমলেও আছে। এই জাতির প্রতি বিদ্যাসাগরের ধিক্কার ছিল, এই সমাজের প্রতি ধিক্কার তুলে নেবার কোনো কারণ নেই! রবীন্দ্রনাথই বলেছিলেন, রেখেছ বাঙালি করে মানুষ করোনি। ... Read More »

আপনার যে একটি অভ্যাস প্লাস্টিক দূষণ কমাতে পারে

২০০২ সালে বাংলাদেশ বিশ্বের প্রথম দেশ হিসেবে পলিথিন ব্যাগ নিষিদ্ধ করে কিন্তু তা কার্যকর হয়নি এখনো। অথচ ছোট্ট একটি অভ্যাস পাল্টে আপনিও পারেন এ দূষণ রোধ করতে। পলিথিন ও টিস্যু ব্যগের পরিবর্তে পাট, কাপড়, কাগজের ব্যাগ ও ঠোংগা ব্যবহার করুন। পাশাপাশি দেশের পলিথিন নিষিদ্ধের আইন কঠোরভাবে বাস্তবায়ন এবং অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। বিশ্বজুড়ে প্রতি মিনিটে ৩৩,৮০০টি প্লাস্টিকের বোতল এবং ... Read More »

দোয়া কবুলের মাস রমজান

বাংলা ফটো নিউজ : দোয়া হচ্ছে আল্লাহ তাআলার সঙ্গে বান্দার কথোপকথনের অন্যতম প্রধান মাধ্যম। তাই আল্লাহর দরবারে যেকোনো সময় দোয়া করা যায়। রোজা অবস্থায় দোয়া কবুল হয়। হজরত মুহাম্মদ (সা.) ইরশাদ করেছেন, তিন ব্যক্তির দোয়া ফিরিয়ে দেওয়া হয় না। তাঁদের একজন হলেন রোজাদার ব্যক্তি। অন্য এক বর্ণনায় এসেছে, ইফতারের আগ পর্যন্ত তাঁর দোয়া কবুল হয়। আরেক বর্ণনায় এসেছে ইফতারের সময় ... Read More »

রোজার সময় খাদ্যতালিকায় যা রাখবেন

বাংলা ফটো নিউজ : আজ থেকে শুরু পবিত্র মাহে রমজান। রমজান মাসে অনেকে অসুস্থতা সত্ত্বেও পবিত্র রোজা পালন করে থাকেন। আবার অনেক সুস্থ ধর্মপ্রাণ মুসলমান রোজা পালনকালে অসুস্থবোধ করেন। অনেকে আবার ইফতার ও সাহ্‌রিতে আহারের সময় অপরিকল্পিতভাবে খাদ্য নির্বাচন করেন। এসব ক্ষেত্রে রোজাদারেরা অনেক ধরনের শারীরিক সমস্যার মধ্যে পড়েন। দৈনিক চাহিদার প্রতি লক্ষ রেখেই এ সময় খাদ্য নির্বাচন করা দরকার। ... Read More »

রোহিঙ্গা প্রত্যাবর্তন কি নিরাপদ?

বাংলা ফটো নিউজ : ১৫ নভেম্বর থেকে রোহিঙ্গা শরণার্থীদের স্বদেশ প্রত্যাবর্তন শুরুর কথা। পরিকল্পনা অনুযায়ী আজ থেকে প্রতিদিন ১৫০ জন করেÑপ্রথম দফায় মোট ২ হাজার ২৬০ জন রোহিঙ্গা আরাকানে ফিরবে। তবে গতকাল মঙ্গলবার পর্যন্ত প্রবল অনিশ্চয়তা ছিল, আদৌ পরিকল্পনামতো প্রত্যাবর্তন হবে কি না। জাতিসংঘ বাংলাদেশকে ইতিমধ্যে এই উদ্যোগের বিষয়ে সতর্ক করেছে। ফিরে যাওয়া রোহিঙ্গাদের নিরাপত্তার বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে মিয়ানমারের ... Read More »

তবু এগিয়ে সংবাদপত্র

বাংলা ফটো নিউজ : ১ নভেম্বর একটি আবেগঘন লেখা লিখেছেন হেদিজে সেনগিজ। সৌদি সাংবাদিক জামাল খাসোগির সঙ্গে বিয়ে হওয়ার কথা ছিল তাঁর। খাসোগিকে নির্মমভাবে হত্যা করা হয়েছে তুরস্কের সৌদি দূতাবাসে। তুরস্কের কর্মকর্তারা এখন ধারণা করছেন, তাঁকে দূতাবাসে শুধু কেটে টুকরো টুকরো করা হয়নি; তাঁর লাশও নিশ্চিহ্ন করে দেওয়া হয়েছে অ্যাসিডে ডুবিয়ে বা খণ্ড খণ্ড করে সৌদি আরবে নিয়ে। জামাল খাসোগির ... Read More »

মুরগির মাংসে বেশি ফুড পয়জনিং, করণীয় কি?

বাংলা ফটো নিউজ : ফুড পয়জনিং বা খাদ্যে বিষক্রিয়া বলতে খাবার থেকে সংক্রমণকে বুঝায়। ব্যাকটেরিয়া বা টক্সিনযুক্ত খাবার খেলে ফুড পয়জনিং দেখা দিতে পারে। ফুড পয়জনিং হলে বারবার বমি হয়। ডায়রিয়া দেখা দেয়। ক্লান্ত বোধ হয়। অনেক সময় জ্বরও দেখা দেয়। একাধিক গবেষণায় দেখা গেছে, মুরগির মাংসে সবচেয়ে বেশি ফুড পয়জনিং হয়। গবেষণার ফল অনুযায়ী যুক্তরাষ্ট্রে ২০০৯ সাল থেকে ২০১৫ ... Read More »

গণস্বাস্থ্য কেন্দ্রে হামলা ফৌজদারি অপরাধ

বাংলা ফটো নিউজ : বেসরকারি স্বাস্থ্যসেবা সংস্থা গণস্বাস্থ্য কেন্দ্রের আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র পিএইচএ ভবন, সংস্থাটির কর্মকর্তা–কর্মচারীদের বাসভবন ও গণবিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ছাত্রাবাসে হামলা ও ভাঙচুরের ঘটনা যারা ঘটিয়েছে, তারা গুরুতর ফৌজদারি অপরাধ করেছে। হামলা হয়েছে কয়েক দফায়: বৃহস্পতিবার সকালে হামলাকারীরা সম্মেলন কেন্দ্রের প্রবেশপথের মূল ফটক ভেঙে ফেলে; শুক্রবার সকালে হামলা চালিয়ে ব্যাপক ভাঙচুর করে, লুটপাট করে এবং লোকজনকে শারীরিকভাবে আঘাত করে। ... Read More »

আল্লাহর রহমত থেকে নিরাশ হতে নেই

বাংলা ফটো নিউজ : কম বেশি সবার জীবনেই গোনাহ থাকে। গোনাহর মাত্রা যার জীবনে যত বেশি আল্লাহর ভয়ও যেনো তার অন্তরে তত কমে যায়। তবে ভয় নেই, আল্লাহর কাছে ক্ষমা আছে অবশ্যই। হাদিসে কুদসিতে আল্লাহ বলেন, হে আদম সন্তান! তুমি আমাকে ডাকনি। আমার কাছে ক্ষমা ও প্রার্থনা করনি। তারপরও আমি তোমাকে ক্ষমা করে দিয়েছি। আর এজন্য আমি কারো পরোয়া করিনি। ... Read More »