\ মুক্তমত | Bangla Photo News
Thursday , July 9 2020
Homeমুক্তমত

মুক্তমত

দ্বাদশগ্রাম ইউনিয়নের একজন সফল চেয়ারম্যানের গল্প

কবির মজুমদারঃ প্রতিটি মানুষের স্বপ্ন থাকে। কিন্তু স্বপ্নের পথে পা বাড়ালেই একের পর এক আসতে থাকে প্রতিবন্ধকতা। যে ব্যক্তি এসব প্রতিবন্ধকতা ডিঙিয়ে এগিয়ে যাবেন তিনিই হবেন সফল। আজ এমনই একজন সমাজ সেবক নিয়ে কথা বলব। যিনি অনেক বাধা ও প্রতিবন্ধকতা ডিঙিয়ে একজন সফল ব্যক্তি (চেয়ারম্যান) হিসেবে প্রতিষ্ঠত। তিনি হলেন হাজিগন্জ উপজেলা দ্বাদশগ্রাম ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এবং ইউনিয়নের চেয়ারম্যান খোরশেদ ... Read More »

সাংবাদিকতা: দিনে সংবাদ দুপুরে মামলা রাতে গ্রেফতার 

বাংলা ফটো নিউজ ; প্রতিনিয়ত দেশের কোথাও না কোথাও সাংবাদিক আক্রান্ত, রক্তাক্ত, লাঞ্ছিত, হামলা-মামলা শিকার হচ্ছেই। তাইতো বিএমএসএফ প্রতিবাদ জানায়। প্রতিবাদ মানে কেবল রাষ্ট্রের কাছে নালিশ জানিয়ে রাখা। প্রতিদিন ফেসবুকে দেয়া সাংবাদিক নির্যাতন মামলা-হামলার প্রতিবাদ জানাতে অনেকে হাপিয়ে ধৈর্য্যের সীমা ভেঙ্গে ফেলছেন। কমেন্টসে কেউ কেউ হামলাকারির ওপর পাল্টা হামলার কথাও বলছেন। আরে ভাই, যেখানে সাংবাদিকের বিরুদ্ধে খোদ সাংবাদিক মামলা করে ... Read More »

পরম করুণাময় আল্লাহ বান্দার প্রতি ক্ষমাশীল

আল্লাহ অসীম দয়ালু। বান্দার প্রতি তিনি ক্ষমাশীল। কোন এক মসজিদের দরজায় লেখা আছে, ‘গুনাহ করতে করতে যদি তুমি ক্লান্ত হয়ে যাও, তবে ভিতরে এসো, আল্লাহর ক্ষমার কলম এখনো ক্লান্ত হয়নি।’ সুবহানাল্লাহ! কত চমৎকার আশা জাগানো বাণী। দুনিয়ার রংমহলে ডুবে আমরা প্রভুকে ভুলে যাই। প্রভু কিন্তু আমাদের কখনো ভোলেন না। সন্তান মাকে ভুলে গেলেও মা সন্তান -কে ভোলেন না। মায়ের কান ... Read More »

জান্নাতি খেজুর ‘আজওয়া’তে রোগের প্রতিষেধক

ছোট ছোট খেজুর। ওপরে কালো রঙের আস্তরণ। দেখতে অনেকটা জামের মতো। কিন্তু অত্যন্ত সুস্বাদু ও মানসম্পন্ন। আজওয়া নামের এ খেজুর মদিনার উত্কৃষ্টতম খেজুর। পবিত্র হাদিস শরিফে খেজুরটির গুরুত্ব বর্ণনা করা হয়েছে। জান্নাতের ফল বলে আখ্যা দেওয়া হয়েছে। আবু হুরাইরা (রা.) বর্ণিত হাদিসে রাসুল (সা.) বলেছেন, ‘আজওয়া জান্নাতের, এতে বিষক্রিয়ার প্রতিষেধক রয়েছে…।’ (তিরমিজি, হাদিস নং: ২০৬৬) আজওয়া খেজুর রাসুল (সা.)-এর প্রিয় ... Read More »

আল্লাহর সাহায্য পেতে উসিলা ও আমল ফরজ

উসিলা হলো মাধ্যম, কর্ম বা আমল। দুনিয়া ও আখিরাতে আল্লাহর সাহায্য লাভের জন্য উসিলা তালাশ বা কর্ম করা ফরজ। আল্লাহর সাহায্য লাভের জন্য উসিলা তালাশ বা কর্ম হলো, কুরআন ও হাদিসের নির্দেশনা অনুযায়ী ফরজ আমলের পাশাপাশি নফল নামাজ, জিকির-আজকার, তাসবিহ-তাহলিল, নফল রোজা, দান-সাদকা, কুরআন তিলাওয়াত, মোরাকাবা-মোশাহেদা করা এবং সৎকর্মশীল ব্যক্তির সাথে থাকা। আল্লাহ তায়ালা ইচ্ছা করলে নবী-রাসূল ছাড়াও মানুষকে হেদায়েতের ... Read More »

রোগ প্রতিরোধক কোষ সৃষ্টি করে ওটস

বাংলা ফটো নিউজ : ওটসের ছবি দেখে অনেকে একে গম বলে ভুল করতে পারেন। এটি গম, যব এবং পায়রা জাতীয় উদ্ভিদ শস্য। ওটসে রয়েছে শহক্তিশালী ফাইবার। এ ফাইবার রোগ প্রতিরোধক কোষ সৃষ্টি করে ও শরীরকে আরো বেশি রোগ প্রতিরোধ ক্ষমতা সম্পন্ন করে তুলে। ওটের বেটা গ্লুকোনের অ্যান্টি মাইক্রোবাইয়াল ও অ্যান্টি অক্সিডেন্ট উপাদান রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে ব্যাকটেরিয়াল ইনফেকশন থেকে শরীরকে ... Read More »

করোনা রুখবে গণ সচেতনতা কিন্তু বাঙ্গালি রুখবে কে?

শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো থাকলে করোনাভাইরাস সংক্রমণ প্রতিহত করা যায়। আপনার প্রতিদিনের খাদ্য তালিকায় যোগ করুন কালোজিরা বা কালোজিরার তেল, খাটি মধু, অলিভ অয়েল এবং ভিটামিন সি সমৃদ্ধ লেবু, পেয়ারা, আমলকী,চালতা সহ দেশীয় ফলমূল। তবে এ বেলা থেকেই শুরু করুন শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এসব খাদ্যাভ্যাস। আপনার কি মনে হয়, যে জাতি লাঠি-সোটা দিয়ে এ দেশ স্বাধীন করে ... Read More »

মাস্ক পরে কি ভাইরাসের সংক্রমণ ঠেকানো যায়?

বিশ্বের বহু দেশেই সংক্রমণ ঠেকানোর একটি জনপ্রিয় ব্যবস্থা হচ্ছে মাস্ক বা মুখোশ ব্যবহার। তবে ভাইরাস সংক্রমণ ছড়িয়ে পড়ার যেকোনো খবরের জন্য মাস্ক একটি দারুণ প্রতীকী ছবি। বিশেষ করে চীনে, যেখান থেকে শুরু হয়েছে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার ঘটনা। যদিও তারা বায়ু দূষণের হাত থেকে বাঁচতে হরহামেশা নাক আর মুখ ঢাকা মুখোশ পরে ঘুরে বেড়ায়। অবশ্য বায়ুবাহিত ভাইরাসের সংক্রমণ ঠেকাতে এই মাস্ক ... Read More »

আগুন পোহাতে গিয়ে এত মৃত্যু কেন?

বাংলা ফটো নিউজ : দেশে তীব্র শীতে উষ্ণতার জন্য আগুন পোহাতে গিয়ে অগ্নিদগ্ধ হওয়ার ঘটনা অনেক বেড়ে গেছে। বিশেষ করে উত্তরবঙ্গে। চলতি মাসেই উত্তরবঙ্গসহ বিভিন্ন জেলা থেকে আসা বেশ কয়েকজন এমন অগ্নিদগ্ধ রোগী মারা গেছেন। সেখানে বার্ন ইউনিটে ভর্তি শত ভাগ রোগীই একই ভাবে অগ্নিদগ্ধ হয়ে এসেছেন। আক্রান্তদের মধ্যে বিশেষ করে বয়স্ক নারীদের সংখ্যা অনেক বেশী। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ... Read More »

মায়ের পায়ের নিচে সন্তানের বেহেশত

হজরত আবু হুরায়রা থেকে বর্ণিত। এক ব্যক্তি জিজ্ঞাসা করল ‘ইয়া রসুলুল্লাহ! আমি সর্বাগ্রে কার সঙ্গে সদাচরণ করব? রসুল (সা.) বলেন, তোমার মায়ের সঙ্গে। লোকটি প্রশ্ন করল, তারপর? উত্তর এলো তোমার মা। লোকটি আবার জানতে চাইল অতঃপর কে? রসুল (সা.) এবারও জবাব দিলেন তোমার মা। ওই লোক চতুর্থবার একই প্রশ্ন করলে রসুল (সা.) বলেন, তোমার পিতা।’ (বোখারি ও মুসলিম) ইসলামে মায়ের ... Read More »