\ ট্রাম্পের সাথে বৈঠকের পর আবারো চীনে কিম | Bangla Photo News
Monday , January 20 2020
Homeআন্তর্জাতিকট্রাম্পের সাথে বৈঠকের পর আবারো চীনে কিম
ট্রাম্পের সাথে বৈঠকের পর আবারো চীনে কিম

ট্রাম্পের সাথে বৈঠকের পর আবারো চীনে কিম

বাংলা ফটো নিউজ : আবারো চীন সফরে গেলেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। আজ মঙ্গলবার বেইজিং পৌঁছান কিম। ধারণা করা হচ্ছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকের বিষয়ে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে অবহিত করবেন তিনি। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

চলতি বছর এ নিয়ে তৃতীয়বারের মতো চীন গেলেন কিম। গত ১২ জুন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক করেন উত্তর কোরিয়ার নেতা কিম। সিঙ্গাপুরে বৈঠকটি অনুষ্ঠিত হয়।

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম কিমের সফরের সত্যতা নিশ্চিত করে জানিয়েছে, তিনি সেখানে দুই দিন অবস্থান করবেন। আর বিস্তারিত কিছু জানানো হয়নি।

এদিকে, মার্কিন সংবাদ মাধ্যম সিএনএন জানিয়েছে, উত্তর কোরিয়ার নেতা কিমের এ চীন সফর প্রসঙ্গে দুই দেশের কোনো বার্তা সংস্থাই আগে থেকে কোনো ধারণা দেয়নি। চীনে কিমের এর আগেরবারের সফরগুলোর ব্যাপারেও জানা যায় তার সফর শেষ হওয়ার পরে।

সিঙ্গাপুরের ওই ঐতিহাসিক বৈঠকে কোরিয়া উপদ্বীপ থেকে পারমাণবিক কর্মসূচি বন্ধে কাজ করতে সম্মত হয় যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়া। এ ব্যাপারে চুক্তিতে সইও করেন ট্রাম্প ও কিম। সিঙ্গাপুরের সেন্তোসা দ্বীপের একটি হোটেলে কিম ও ট্রাম্প একান্তে বৈঠক করেন। বৈঠক শেষে দুজনকেই হাসিমুখে বের হতে দেখা যায়।

ওই বৈঠককে ইতিবাচক হিসেবেই দেখছে চীন। দেশটি উত্তর কোরিয়ার ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*