সাভার ব্যাংক কলোনির প্রতারক পান্নুর খুটির জোর কোথায় ?

b pannu
Share Button

কোথাও মানবাধিকার কর্মী, রাজনীতিবিদ এবং কোথাও আবার নিজেকে সাংবাদিক পরিচয় দিয়েও প্রতারনা করছে সাভারের বহুরুপী প্রতারক পান্নু পারভেজ। শুধু তাই নয় প্রতারক পান্নু গোপনে গড়ে তুলেছে অনৈতিক কর্মকাণ্ডের শক্তিশালী সিন্ডিকেট।

এ কারনেই নিয়মনীতির তোয়াক্কা না করে সাভারের একটি শিক্ষা প্রতিষ্ঠানের নামে অনৈতিক কর্মকাণ্ড সহ করছে পাটনার বানিজ্য। প্রায় সময ওই প্রতিষ্ঠানের মালিকানা নিয়ে চুল চেরাচেরী অবস্থা হয। এ নিয়ে শিক্ষার্থী ও অভিভাবক মহলে ক্ষোভের সৃষ্টি হলেও তারা নিরুপায়। নানা অভিযোগ থাকা সত্বেও স্থানীয় প্রশাসনের কোন তদারকি না থাকায় এ বানিজ্যিক ভিত্তিক শিক্ষা প্রতিষ্ঠানে বর্তমান প্রায় ৫ শতাতিক শিক্ষার্থীদের ভবিষৎ অনিশ্চিত হয়ে পড়েছে। তাই জনমনে প্রশ্ন উঠেছে প্রতারক পান্নুর খুটির জোর কোথায় ?

জানা গেছে, সাভারের ব্যাংক কলোনি এলাকায় গড়ে উঠেছে কবি নজরুল ক্যাডেট স্কুল এন্ড কলেজ নামের বানিজ্যিক ভিত্তিক শিক্ষা প্রতিষ্ঠান। ২০১০ সালে থেকে শিক্ষক সুষেন চন্দ্র তালুকদার ও পান্নু পারভেজ প্রতিষ্ঠানটি শুরু করেন। এ দুজনই প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা পরিচালক হওয়ার কথা থাকলেও পরবর্তী সময়ে পান্নু পারভেজ নিজেকে একা প্রতিষ্ঠাতা হিসেবে দাবি করেন। আর তখন থেকেই দুজনের মাঝে শুরু হয় চুল চেরাচেরী। সুষেন চন্দ্র তালুকদারকে হুমকি প্রদানের ঘটনায় পান্নু পারভেজের নামে ২০১২ সালের ২০ অক্টবরে সাভার মডেল থানায় একটি সাধারন ডাইরী করেন (যাহার নং১১০৩)।

পরে পুলিশের উপস্থিতিতে উভয়ের মিমাংসা হয়। মিমাংসার কিছু দিন পর শিক্ষার মান ও পরিবেশ উন্নত করার লক্ষ্যে প্রতিষ্ঠানের অফিস কক্ষে এক সমন্বয় সভার আযোজন করে পান্নু পারভেজ। পরিচালনা কমিটির উপস্থিতিতে সমন্বয় সভায় সিদ্ধান্ত গৃহীত হয় অংশিদার, উপদেষ্টা আবশ্যক। এ থেকেই শুরু হয় কথিত প্রতিষ্ঠাতা পান্নু পারভেজের উপদেষ্টা ও পাটনার বানিজ্য। সুযোগসন্ধানী পান্নু পারভেজ স্কুলের পাটনার বা অংশিদার সহ উপদেষ্টা বানিয়ে সাধারন মানুষের কাছ থেকে হাতিয়ে নেয় লক্ষ লক্ষ টাকা। পান্নুর খপ্পরে পড়ে কুষ্টিয়া জেলার আতিকুর রহমান লিটন, ঝিনাইদহ জেলার হাবীবুর রহমান মিঠু ও প্রতিষ্ঠার শুরুতে সুষেন চন্দ্র তালুকদার উল্লেখযোগ্য। প্রায় সময ওই প্রতিষ্ঠানের মালিকানা নিয়ে চুল চেরাচেরী অবস্থা হয। চলতি বছরে সমপ্রতি এক দিনের ঘটনার এক পর্যায়ে সাভার মডেল থানা পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রন করে।

পরে থানার ততকালিন সেকেন্ড অফিসার এস আই শেখ ফরিদ উদ্দিন উভয় পক্ষকে মিলে মিশে প্রতিষ্ঠান পরিচালনা করতে বলে অন্যথায় হিসাব করে দাবীদারদের পাওনা পরিশোধ করে একক ভাবে পরিচালনা করার কথা জানান। এ রায় উভয় পক্ষ মেনে নিয়ে থানা থেকে চলে আসলেও পরের দিন পান্নু পারভেজ পুলিশ ও স্থানীয়দের মধ্যে অনেককেই অর্থের বিনিময়ে ম্যানেজ করে এমন অভিযোগ করেন আতিকুর রহমান লিটন, হাবীবুর রহমান মিঠু ও সুষেন চন্দ্র তালুকদার। তারা বলেন, শুক্রবারের রায়ের পর শনিবার সকালে কবি নজরুল ক্যাডেট স্কুল এন্ড কলেজের অফিস কক্ষে পান্নু পারভেজের সাথে হিসাবে বসলে এসআই শেখ ফরিদ উদ্দিন ফোন করে আমাদের বলে আপনারা কার অনুমতিতে স্কুলে ঢুকেছেন এবং আমাদের বের হয়ে যেতে বলেন…

সরজমিনে স্থানীয় ও একাধিক অভিভাবকের সাথে কথা বললে তারা ক্ষোভের সাথে বলেন, বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানগুলোর যে হারে মাসিক বেতন হওয়ার কথা সে হারে না নিয়ে ছাত্রছাত্রীদের কাছ থেকে অতিরিক্ত টাকা নেওয়া হয। ভর্তির ব্যপারে পূর্বের স্কুলের ছাড়পত্র ছাড়াই বছরের মাঝামাঝি সময় শিক্ষার্থীদের ভর্তি করা হয়। প্রভাবশালীদের ছত্রছায়ায় অনুমোদন ছাড়া কবি নজরুল ক্যাডেট স্কুল এন্ড কলেজ নামে শিক্ষা বানিজ্যের দোকান খুলে বসেছে পান্নু পারভেজ। নাম প্রকাশে অনইচ্ছুক স্থানীয় কয়েক জন জানান, স্কুল কলেজের নামে রঙ বেরঙের বড় বড় সাইন বোর্ড ঝুলিয়ে রাখলেও অনিয়মিত ভাবে পাঠদান কার্যক্রম চলতে দেখা যায়। এছাড়াও বর্তমান যে অবস্থা তাতে ছাত্র-ছাত্রীরা নানাবিধ সংশয়ের মধ্যে রয়েছে।

এ ব্যাপারে কবি নজরুল ক্যাডেট স্কুল এন্ড কলেজের কথিত প্রতিষ্ঠাতা পান্নু পারভেজ সত্যতা স্বীকার করে বলেন, বিভিন্ন জনের সহযোগিতায় এ প্রতিষ্ঠানটি টিকে আছে। হিসাব করে দেখতে হবে কে কত পাবে। তবে বর্তমানে দাবীদারদের টাকা পরিশোধ করা আমার পক্ষে সম্ভব না।

পান্নু পারভেজের বিরুদ্ধে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কোন প্রশাসনিক ব্যবস্থা গ্রহন করছে না কেন ? এ প্রশ্ন সাভারের সচেতন ও ওই বিদ্যালয়ে অধ্যায়নরত শিক্ষার্থীর অভিভাবকদের।

এদিকে আবাসিক এলাকায় ফ্লাট/বাড়ি ভাড়া করে স্কুল এন্ড কলেজের বাহারী নাম ব্যবহার করে শিক্ষার নামে জমজমাট ব্যবসা এমন ধারনায় অনেকেই প্রতারক পান্নুর মত এ ব্যবসার দিকে ঝুকে পড়ছেন বলেও জানান স্থানীয়রা।

লেখক…
অনিমা খানম
সাভার,ঢাকা।

****আসছে…কিন্ডার গার্টেন স্কুল এন্ড স্কলারশীপ এসোসিয়েশন বানিজ্য নিয়ে পর্ব-২






Related News

CAMBIOS PLANETA

মানুষ’র জীবন ও সৃষ্টির রহস্য

Share Button

আল্লাহ তায়লা যখন মানুষ সৃষ্টি করার ইচ্ছা পোষন করলেন । তখন তিনি ফিরিস্তাদের সাথে আলাপRead More

বাংলা ফটো নিউজ এ্যাড 1

বেঈমান হতে চাই ঈমানদার বেঈমান

Share Button

এই বসন্তে আমি কোকিল হবো… গানের বদলে স্লোগান দিবো… ”বেঈমান হতে চাই ঈমানদার বেঈমান”/ রিক্সাRead More

  • মুজিব কোর্ট
  • ঐশীর ফাঁসিই শেষ কথা নয়!
  • ইন্টারনেটের কানা-গলি
  • কিভাবে চিনবেন ক্ষতিকারক ওষুধ খাওয়ানো মোটাতাজা গরু ?
  • শর্তের বেড়াজালে প্রত্যাশিত ভারতীয় ঋণ
  • সাভার ব্যাংক কলোনির প্রতারক পান্নুর খুটির জোর কোথায় ?
  • রমজানে দ্রব্যমূল্য বৃদ্ধি করা অনৈতিক
  • রমজানের পবিত্রতা রক্ষায় গণমাধ্যমের ভূমিকা