বিকল্প উপায়ে দেশে ব্যবহার হচ্ছে ফেসবুক

JU
Share Button

বাংলা ফটো নিউজ : নিরাপত্তার কারণে ১৮ নভেম্বর দুপুর থেকে দেশে ফেসবুক, হোয়াটসঅ্যাপ সহ ইন্টারনেটের বেশ কয়েকটি জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম অনির্দিষ্ট কালের জন্য বন্ধ রেখেছে সরকার।

তবে বিকল্প নানা উপায়ে ফেসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমেগুলো অনেককেই ব্যবহার করতে দেখা গেছে। বন্ধ রাখা সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো অনলাইনের বিভিন্ন সফটওয়্যার ও অ্যাপস ব্যবহার করে কম্পিউটার, ল্যাপটপ, ট্যাব ও মোবাইলে অনেকেই সক্রিয় রয়েছেন।

বেশ কয়েকজন ব্যবহারকারী জানিয়েছেন, বন্ধ রাখা সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো বিকল্প উপয়ে সহজেই ব্যবহারের সুযোগ রয়েছে। বিভিন্ন প্রক্সি সাইট ও ভিপিএন সফটওয়্যারের মাধ্যমে ফেসবুক ব্যবহার করা যায় বলে জানিয়েছেন তারা। আর এসব মাধ্যম ব্যবহার করে ফেসবুকে প্রবেশ করলে, সেখানে বাংলাদেশের আইপি অ্যাড্রেস দেখাবে না, অন্য কোনো দেশের আইপি অ্যাড্রেস দেখাবে।

নাম প্রকাশে অনিচ্ছুক বেশ কয়েকজন ব্যবহারকারী জানিয়েছেন:

* ব্লক করা সাইট কম্পিউটার ও ল্যাপটপে খুব সহজেই Tor Browser ইনস্টল করার মাধ্যমে ব্যবহার করা যায়।

* এছাড়া মজিলা ফায়ারফক্স ব্রাউজারে ‘zenmate for firefox’, ‘browsec VPN’ সহ বেশ কিছু অ্যাডঅন্স এবং গুগল ক্রমে ‘zenmate’ ‘browsec’ সহ বেশ কিছু এক্সটেনশনের মাধ্যমে ব্যবহার করা যায় ব্লককৃত সাইট।

* কম্পিউটার ও ল্যাপটপে এছাড়াও VPN Gate Client, Avast Secure VPN, HotspotShield VPN সহ এ জাতীয় বিভিন্ন সফটওয়্যারের মাধ্যমে ব্লককৃত সাইট সহজেই ব্যবহার করা যায়।

* বিভিন্ন প্রক্সি সাইট যেমন- http://free-proxyserver.com, https://www.proxysite.com, https://hide.me/en/proxy, http://www.proxy.howtrick.com, http://hideme.be এ জাতীয় বিভিন্ন সাইটগুলোর মাধ্যমেও ব্যবহার করা যায় ব্লককৃত সাইট।

* মোবাইলেও সহজেই ফেসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যমগুলো ব্যবহার করা যায়। এজন্য Hotspot Shield Free VPN Proxy, Hola free Vpn, Super VPN Free VPN Client, IP Changer (Switcher)- এরকম বিভিন্ন অ্যাপস রয়েছে ব্লককৃত সাইট ব্যবহার করার জন্য।






Related News

RAB_7_murder_narayanganj_daily_sun_pic

নিজস্ব ঠিকানায় যাচ্ছে র‌্যাব

Share Button

বাংলা পটো নিউজ : প্রতিষ্ঠার ১৮ বছরের মাথায় নিজস্ব জমিতে স্থায়ী ঠিকানা পাচ্ছে বিশেষায়িত এলিটRead More

ce13166cb3e1c0cfdbacdf01f03e3329-5a814d643f80f

ফেসবুকে প্রশ্ন কিনে বিক্রি

Share Button

বাংলা ফটো নিউজ : চট্টগ্রামে এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসে জড়িত থাকার অভিযোগে এক পরীক্ষার্থীসহ দুজনকেRead More

  • সোশ্যাল মিডিয়া বাচ্চাদের ‘মানসিক সমস্যা তৈরি করছে’
  • পরীক্ষা শুরুর ৩০-৪০ মিনিট আগেই প্রশ্নফাঁস, দাবি ডিবির
  • ফেসবুকে আসছে আপত্তিকর মন্তব্য লুকিয়ে রাখার ‘ডাউনভোট’ বাটন
  • হজে গিয়েও যৌন হয়রানি: টুইটারে নারীদের সম্মিলিত প্রতিবাদ
  • সাংবাদিকদের কঠোর আন্দোলনের হুঁশিয়ারি
  • গবেষণাগারে মানব ডিম্বাণু
  • বিশ্বের সবচাইতে শক্তিশালী রকেটের যাত্রা শুরু
  • মিষ্টিদ্রব্য ও পানীয় তৈরিতে কর্ন সিরাপ