ভুমিকম্প হলে আমাদের যা করনীয়

savar vu
Share Button

বাংলা ফটো নিউজ : ভূমিকম্প হলে সর্ব প্রথম যেটা করণীয় সেটা হল-মাথা ঠান্ডা রাখা,স্থির থাকা,উত্তেজিত না হওয়া।

ভুমিকম্পের প্রথম ঝাঁকুনির সাথে-সাথে পরিবারের সবাইকে নিয়ে খোলা স্থানে আশ্রয় নিন। যদি ঘর থেকে বের হতে না পারেন তবে কম্পন শুরু হলে মেঝেতে বসে পড়ুন, তারপর কোন শক্ত টেবিল বা ডেস্কের নীচে ঢুকে আশ্রয় নিন। এমন ডেস্ক বেছে নিন বা এমনভাবে আশ্রয় নিন যেন প্রয়োজনে স্থান বদল করতে পারেন। ভূমিকম্পের সময় বড় কোন সোফা বা বড় কোন কিছুর পাশে আশ্রয় নিলে বাঁচার সম্ভাবনা বেশি থাকে। কুন্ডলি করে গুটিশুটি হয়ে শুয়ে পড়ুন। ইটের গাথুনির পাকা ঘর হলে- ঘরের কোনায়, কলাম ও বিমের তৈরী ভবন হলে- কলামের গোড়ায় আশ্রয় নিন।

রাতের বেলা ঘুমানোর সময় ভুমিকম্প হলে কোন হুড়াহুড়ি করার দরকার নেই। গড়িয়ে মেঝেতে কুন্ডলি পাকিয়ে শুয়ে পড়ুন বিছানাকে ঢাল বানিয়ে। তার মানে আবার বিছানার নীচে যেন ঢুকবেন না, বিছানার পাশে আশ্রয় নিন। তেমনি ভূমিকম্পের সময় জানালা বা বারান্দা দিয়ে লাফ দেয়ার চেষ্টা করবেন না।

চেষ্টা করুন বাসার একেবারে ভিতরের দিকের রুমে না থেকে বাইরের দেয়ালের কাছাকাছি আশ্রয় নিতে। বিল্ডিং-এর ভেতরের দিকে থাকলে সবকিছু ভেঙ্গে পড়ার পর আপনার উদ্ধার পাবার রাস্তা বন্ধ হবার সম্ভাবনা বেশি থাকে। বাইরের দেয়ালের কাছাকাছি থাকলে ব্লক কম থাকবে, তাড়াতাড়ি উদ্ধার পাবার সম্ভাবনাও বেশি থাকবে।

যথাদ্রুত ইউটিলিটি লাইনগুলোর (গ্যাস, বিদ্যুত ইত্যাদি) বন্ধ করে দিন।

লিফট ব্যবহার না করাই ভালো। কারণ ভূমিকম্পের পর পরই আবারও কম্পন হতে পারে, যা ‘আফটার শক’ বা পরাঘাত। তাছাড়া বিদ্যুৎ বিপর্যয় ঘটতে পারে। তখন লিফট হয়ে উঠবে মরণফাঁদ। সিঁড়ি ব্যবহার করুন বেরিয়ে আসতে। কিন্তু ভুল করেও সিঁড়িতে আশ্রয় নেবেন না। ভবন ধসে পড়লে সবার আগে সিঁড়ি ধসে পড়ার শঙ্কাই বেশি।

তাড়াহুড়ো করবেন না। যথাসম্ভব মাথা ঠান্ডা রাখুন। একাধিক গবেষণায় দেখা গেছে, ভূমিকম্পের কারণে মানুষের মনে দেখা দেওয়া আতঙ্ক থেকে হুট করে ভবন থেকে লাফিয়ে পড়া, তাড়াহুড়ো করতে গিয়ে পদপিষ্ট হয়ে আহত ও নিহতের সংখ্যা বেশ উল্লেখযোগ্য।

 






Related News

High-court

ঢাকা উত্তর সিটির উপ-নির্বাচন স্থগিত

Share Button

বাংলা ফটো নিউজ : গত ৯ জানুয়ারি জারি করা ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) উপ-নির্বাচনেরRead More

bbb

জাতিসংঘের বিশেষ দূত ইয়াংহি লি আসছেন বৃহস্পতিবার

Share Button

বাংলা ফটো নিউজ : নির্যাতনের শিকার হয়ে মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের মানবিকRead More

  • কমরেড নবীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
  • প্রণব মুখার্জিকে বরণের অপেক্ষায় চট্টগ্রাম
  • ৬ জানুয়ারি দেশবন্ধু গ্রুপ-চ্যানেল আই প্রকৃতি মেলা
  • আশুলিয়ায় চাঁদা না পেয়ে ফার্ণিচার শোরুমসহ ৩৫টি দোকানপাট ভাঙচুর
  • অল্পতে চোখে পানি চলে আসা বিশেষ গুণ
  • ৩টি কাজ হলে ঘরে কখনো বরকত আসতে পারে না
  • ১২ রবিউল আউয়াল: সত্যান্বেষী মানুষের শিক্ষাগ্রহণের দিন
  • মিয়ানমারের হত্যা-ধর্ষণে সেনাদের সংশ্লিষ্টতা অস্বীকার