\ কওমি মাদ্রাসার দাওরায়ে হাদিস পাচ্ছে মাস্টার্সের সনদ | Bangla Photo News
Thursday , September 20 2018
Homeজাতীয়কওমি মাদ্রাসার দাওরায়ে হাদিস পাচ্ছে মাস্টার্সের সনদ
কওমি মাদ্রাসার দাওরায়ে হাদিস পাচ্ছে মাস্টার্সের সনদ

কওমি মাদ্রাসার দাওরায়ে হাদিস পাচ্ছে মাস্টার্সের সনদ

বাংলা ফটো নিউজ : কওমি মাদ্রাসার দাওরায়ে হাদিসের সনদকে মাস্টার্স ডিগ্রি সমমানের স্বীকৃতি দিয়ে আইনের অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। আজ সোমবার রাজধানীর তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠক শেষে মন্ত্রিপরিষদ মোহাম্মদ শফিউল আলম জানান, কওমি মাদ্রাসার ১৫ লাখ শিক্ষার্থীকে মূলধারায় ফিরিয়ে আনতে সরকার উদ্যোগ নিয়েছে।

সচিব জানান, প্রস্তাবিত আইনটির নাম ‘কওমি মাদ্রাসাসমূহের দাওরায়ে হাদিস (তাকমিল)-এর সনদকে মাস্টার্স ডিগ্রি (ইসলামিক স্টাডিজ ও আরবি) সমমান প্রদান আইন, ২০১৮’।

আইনটির ব্যাপারে শফিউল আলম আরো বলেন, সরকার ২০১৭ সালের ১৩ এপ্রিল এ-সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছিল সরকার। এতে কওমি মাদ্রাসার শুধুমাত্র দাওরায়ে হাদিস পাস শিক্ষার্থীদের মাস্টার্স ডিগ্রি সমমানের ডিগ্রি মর্যাদা দেওয়া হয়েছে।

সচিব জানান, সারা দেশে কওমি মাদ্রাসার ছয়টি বোর্ড রয়েছে। এই ছয়টা বোর্ডের সমন্বয়ে ঢাকায় একটি কমিটি হবে। কমিটি হবে ১৫ সদস্যের। ছয় বোর্ড থেকে দুজন করে কমিটিতে থাকবেন। এ ছাড়া একজন চেয়ারম্যান, একজন ভাইস চেয়ারম্যান ও একজন মহাপরিচালক থাকবেন। এই কমিটিই সনদ প্রদান করবে।

মোহাম্মদ শফিউল আলম জানান, প্রজ্ঞাপন জারির পর থেকে যারা দাওরায়ে হাদিস পাস করেছে, তারাই মাস্টার্স ডিগ্রি সমমানের সনদ পাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*