\ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে পদত্যাগ করছেন যে ৪ মন্ত্রী | Bangla Photo News
Friday , November 16 2018
Homeলীড নিউজপ্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে পদত্যাগ করছেন যে ৪ মন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে পদত্যাগ করছেন যে ৪ মন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে পদত্যাগ করছেন যে ৪ মন্ত্রী

বাংলা ফটো নিউজ : সরকারের টেকনোক্র্যাট মন্ত্রীদের পদত্যাগের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (৬ নভেম্বর) প্রধানমন্ত্রীর কার্যালয়ের অনুষ্ঠিত মন্ত্রিপরিষদের বৈঠকে তিনি এই সিদ্ধান্ত জানান।

বৈঠকে শেষে গণভবনে ব্রিফিংয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ তথ্য জানান।

তিনি বলেন, মন্ত্রিসভার বৈঠকে টেকনোক্র্যাট মন্ত্রীদের পদত্যাগের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে মন্ত্রিসভার অন্য সদস্যরা স্বপদে থাকবেন বলে জানিয়েছেন তিনি।

যারা নির্বাচিত সংসদ সদস্য না হয়েও বিশেষ বিবেচনায় মন্ত্রিপরিষদে স্থান পেয়েছেন তারাই হলেন টেকনোক্র্যাট মন্ত্রী।

বর্তমান মন্ত্রিসভায় টেকনোক্র্যাট মন্ত্রী রয়েছেন চারজন। তারা হলেন- ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান, প্রবাসী কল্যাণ মন্ত্রী নূরুল ইসলাম বিএসসি, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান এবং ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

বৈঠক সূত্র জানায়, মন্ত্রিসভার বৈঠকেই তারা প্রধানন্ত্রীর কাছে পদত্যাগপত্র জমা দেন। এরপর প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে মন্ত্রিপরিষদ বিভাগে যাবে তাদের পদত্যাগপত্র। সেখান থেকে আবার যাবে প্রধানমন্ত্রীর কার্যালয়ে।

প্রধানমন্ত্রীর চূড়ান্ত অনুমোদনের পর তার কার্যালয় থেকে টেকনোক্র্যাট মন্ত্রীদের পদত্যাগপত্র যাবে রাষ্ট্রপতির কাছে বঙ্গভবনে। পরে মন্ত্রিপরিষদ থেকে এ ব্যাপারে প্রজ্ঞাপন জারি করা হবে।

মন্ত্রিসভায় থাকল ৪৮, অনির্বাচিত আসতে পারবেন ৪ জন

টেকনোক্র্যাট মন্ত্রী ইয়াফেস ওসমান, মোস্তাফা জব্বার, মতিউর রহমান ও নূরুল ইসলাম বিএসসিকে পদত্যাগ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ মঙ্গলবার দুপুরে প্রধানমন্ত্রী এই নির্দেশ দেন। একই সঙ্গে আজই জানা গেল ৭ নভেম্বর পর্যন্ত সংলাপ শেষে পরদিন ৮ নভেম্বর সংবাদ সম্মেলন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিশেষজ্ঞরা বলছেন, চার টেকনোক্রাট মন্ত্রীর পদত্যাগের পর মন্ত্রিসভায় থাকল ৪৮ জন। নিয়ম অনুযায়ী মন্ত্রিসভার প্রতি ১০ জন সদস্যের বিপরীতে একজন অনির্বাচিত থাকতে পারেন। এই হিসেবে বর্তমানে মন্ত্রিসভায় ৪ জন অনির্বাচিতের স্থান খালি হলো। ধারণা করা হচ্ছে, সংলাপ শেষে জোট এবং রাজনৈতিক দলগুলো থেকে মন্ত্রিসভায় ৪ অনির্বাচিতের শূন্যস্থান পূরণ করা হতে পারে।

আর কাঁরা অনির্বাচিত হয়ে নির্বাচনকালীন মন্ত্রিসভায় থাকছেন সেই ঘোষণা আসতে পারে ৮ নভেম্বর বেলা সাড়ে ১২ টায় প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলনে।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানাচ্ছে, জাতীয় ঐক্যফ্রন্ট থেকে দুজন, বিকল্পধারা থেকে একজন এবং অন্যান্য রাজনৈতিক দলগুলো থেকে একজন বর্তমান মন্ত্রিসভায় টেকনোক্র্যাট হিসেবে আসতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*