\ মুশফিক কেন নিচে ব্যাটিং করেন? | Bangla Photo News
Friday , November 16 2018
Homeখেলাধুলামুশফিক কেন নিচে ব্যাটিং করেন?
মুশফিক কেন নিচে ব্যাটিং করেন?

মুশফিক কেন নিচে ব্যাটিং করেন?

বাংলা ফটো নিউজ : জিম্বাবুয়ের বিপক্ষে সিলেট টেস্টে বাংলাদেশ দলের সেরা ব্যাটসম্যান নিঃসন্দেহে মুশফিকুর রহিম। কিন্তু দলের সেরা ব্যাটসম্যান নেমেছেন ছয়ে। যদিও এটি নতুন কিছু নয়। মুশফিক ৬৩ টেস্টের ৩৩টিতেই নেমেছেন ৬ নম্বর ব্যাটিং পজিশনে। এই পজিশনে তিনি বেশি সফল। সাকিব-তামিমের অনুপস্থিতিতে মুশফিকের ব্যাটিং পজিশন কি বদলানো যেত না?

সিলেটে মুশফিকুর রহিমের এত জনপ্রিয়তা! সিলেট টেস্টে যে দুজন দর্শক মাঠে ঢুকে পড়েছেন, দুজনের লক্ষ্য ছিল মুশফিককে ছুঁয়ে দেখা। কাল যখন তিনি ব্যাটিং করতে মাঠে নামলেন, দর্শকেরা এমন হর্ষধ্বনি দিল, কে বলবে ১০২ রান তুলতে বাংলাদেশের ৪ উইকেট নেই!

যে একাদশ নিয়ে সিলেটে খেলতে নেমেছে বাংলাদেশ; অভিজ্ঞতা, পরিসংখ্যান, রেকর্ডে নিঃসন্দেহে দলের সবচেয়ে সেরা ব্যাটসম্যান মুশফিকই। সেরা ব্যাটসম্যান বলেই তো তাঁকে নিয়ে মানুষের বিপুল আগ্রহ। কিন্তু দলের সেরা ব্যাটসম্যানকে কেন ছয়ে নামতে হবে? সেরা ব্যাটসম্যানকে দলের ভার নিতে আগে নামতে হয়। ডন ব্র্যাডম্যান নেমেছেন। ভিভ রিচার্ডস নেমেছেন। শচীন টেন্ডুলকার, ব্রায়ান লারা, কুমার সাঙ্গাকারা এমনকি এই সময়ের বিরাট কোহলিও ওপরের দিকে ব্যাটিং করেন।
টেস্টের মেজাজ বুঝে দলকে টানার দক্ষতা কিংবা মানসিক ক্ষমতা সবচেয়ে বেশি মুশফিকের। এটা ঠিক, আগের ৬২ টেস্টে তিনি সবচেয়ে সফল ছয়েই। টেস্টের পাঁচ সেঞ্চুরির চারটিই এসেছে এই পজিশনে। সর্বোচ্চ ৭ ফিফটি এই পজিশনে। চার, পাঁচ, ছয়, সাত ও আট—এখনো পর্যন্ত এই চার পজিশনে খেলা মুশফিকের সবচেয়ে ভালো গড় ছয়ে ব্যাটিং করে (৩৭.১৮)। দলে যখন তামিম ইকবাল নেই, সাকিব আল হাসান নেই। ব্যাটিং অর্ডারে আজ মুশফিককেই নিতে হতো অগ্রণী ভূমিকা।

কিন্তু এই অগ্রণী ভূমিকা কি ছয়ে নেমে পালন করা যায়? দলের সেরা ব্যাটসম্যান আরও আগে নামলে লোয়ার মিডল অর্ডার দ্রুত উন্মুক্ত হয় না। দলও দ্রুত চাপে পড়ে না। মুশফিক পারতেন না একটু আগেভাগে নামতে? ছয়ে নেমে অনেক সাফল্য পেয়েছেন। ছয়ে নেমে মুশফিক ভুল কিছু করেননি বলেই মনে করেন মাহমুদউল্লাহ, ‘হ্যাঁ, আরেকটু ওপরে ব্যাটিং করতে পারত। করতে পারত না, এমন নয়। আমার মনে হয় ছয় নম্বরে ও বেশি স্বচ্ছন্দ। পাঁচ-ছয়ে ওর বড় ইনিংস আছে। পরের ম্যাচে হয়তো ব্যাটিং অর্ডারে বদল আসতেও পারে।’

ব্যাটিং অর্ডারে বদল আসার কথা বললেন, মুশফিকের ব্যাটিং পজিশনে কি বদল আসবে? মাহমুদউল্লাহ পুরোনো কথার পুনরাবৃত্তি করলেন, ‘এটা নিয়ে টিম ম্যানেজমেন্ট ও মুশফিকের সঙ্গে কথা বলতে হবে। টিম ম্যানেজমেন্টের সিদ্ধান্ত, কে কোথায় ব্যাট করবে। কাকে কখন কোন জায়গায় খেলাবে। মুশফিককে ছয়ে খেলানোর কারণ ব্যাটিংয়ের গভীরতা যেন বেশি থাকে। আর মুশফিকের পাঁচ-ছয় নম্বরে বড় ইনিংস আছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*