\ রমজানে ভিক্ষা করলেই জেল | Bangla Photo News
Friday , December 6 2019
Homeঅন্যান্যরমজানে ভিক্ষা করলেই জেল
রমজানে ভিক্ষা করলেই জেল

রমজানে ভিক্ষা করলেই জেল

বাংলা ফটো নিউজ : পবিত্র রমজান মাসে কেউ ভিক্ষা করলে কিংবা প্রকাশ্যে কেউ খানাপিনা করলে শাস্তি হিসেবে জেল ও জরিমানার আইন পাস করেছে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত।

সম্প্রতি দুবাইয়ের আল কুওজ এলাকা থেকে ভিক্ষুককে আটক করে পুলিশ। এশিয়ার এক দেশ থেকে আগত ওই ব্যক্তি মাত্র এক মাস ভিক্ষা করে ১ লাখ দিরহাম আয় করেছে। এই তথ্য জানার পরই শনিবার ওই ভিক্ষা বিরোধী আইন পাস করেছে দুবাই পুলিশ।

এ সম্পর্কে আমিরাতের এক পুলিশ কর্মকর্তা ব্রিগেডিয়ার আবদুল্লাহ আল হাশিমি বলেন, ‘এশিয়ার দেশগুলো থেকে অধিকাংশ ভিক্ষুকই ভিজিট ভিসায় এদেশে আসেন। আর আরব আমিরাতে আসার পরই তারা ভিক্ষা করতে শুরু করেন।’

তিনি টুরিস্ট কোম্পানিগুলোর প্রতি টুরিস্ট ভিসায় কাউকে ওই দেশে আনার আগে ভালো করে যাচাই বাছাই করে দেখারও তাগিদ দিয়েছেন।

আল হাশিমি এসব ভিক্ষুকদের সতর্ক করে দিয়ে বলেন, রমজান মাসে কেউ ভিক্ষা করলে তাকে জেলে যেতে হবে। একই সঙ্গে ওই ব্যক্তি যে কোম্পানির মাধ্যমে আমিরাতে এসেছেন সে কোম্পানিকে ২ হাজার দিরহাম জরিমানা করা হবে। এমনকি এসব কোম্পানিগুলোকে কালো তালিকাভুক্ত করা হবে বলেও সতর্ক করে দেয়া হয়েছে।

এছাড়া রমজান মাসে প্রকাশ্যে খাওয়া দাওয়ার বিষয়েও হুঁশিয়ার করে দিয়েছেন আরব আমিরাতের কর্মকর্তারা। সে দেশের পেনাল কোড অনুযায়ী, রোজার সময় কোনো ব্যক্তি প্রকাশ্যে খাবার খেলে বা পানি পান করলে অথবা কাউকে খেতে উৎসাহ জোগালে শাস্তি হিসেবে এক মাসের জেল এবং জরিমানা হিসেবে বাংলাদেশি মুদ্রায় প্রায় ৪৬ হাজার টাকা দিতে হবে।

এই আইনটি মুসলিমসহ অন্য ধর্মাবলম্বীদের ক্ষেত্রেও কার্যকর হবে। তবে এ আইনের সমালোচনা করেছেন অন্য ধর্মাবলম্বীরা। এছাড়া আমিরাতে রমজান মাস চলাকালীন কোনো দোকান কাউকে খেতে উৎসাহ দিলে শাস্তিস্বরূপ এক মাসের জন্য সেই দোকান বন্ধ করে দেয়া হবে।

সূত্র: খালিজ টাইমস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*