\ জিপিএ-৫ ও পাসের হারে এগিয়ে মেয়েরা | Bangla Photo News
Thursday , August 22 2019
Homeলীড নিউজজিপিএ-৫ ও পাসের হারে এগিয়ে মেয়েরা
জিপিএ-৫ ও পাসের হারে এগিয়ে মেয়েরা

জিপিএ-৫ ও পাসের হারে এগিয়ে মেয়েরা

বাংলা ফটো নিউজ : সদ্য ঘোষিত এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফলে গতবারের তুলনায় বেড়েছে জিপিএ-৫ ও পাসের হার। এবারের ফলাফলে জিপিএ-৫ এবং পাসের হার দুই ক্ষেত্রেই ছেলেদের তুলনায় মেয়েরা এগিয়ে রয়েছেন।

আজ বুধবার (১৭ জুলাই) সকাল ১০টার পর গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের অনুলিপি হস্তান্তরের মাধ্যমে ফলাফল ঘোষণার আনুষ্ঠানিকতা শুরু হয়।

ঘোষিত ফলাফল অনুযায়ী এবার এইচএসসি ও সমমান পরীক্ষায় মোট ১৩ লাখ ৩৬ হাজার ৬২৯ জন পরীক্ষার্থী অংশ নিয়েছেন। এদের মধ্যে ছাত্র ৭ লাখ ৩ হাজার ও ছাত্রী ৬ লাখ ৩৩ হাজার ৬২৯ জন।

মোট অংশ নেওয়া ছাত্রের মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ২৪ হাজার ৫৭৬ জন, যা শতকরা হিসেবে ৩ দশমিক ৫০ শতাংশ। অংশ নেওয়া ছাত্রীদের মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ২২ হাজার ৭১০ জন, যা ৩ দশমিক ৫৮ শতাংশ।

অপরদিকে এবার পরীক্ষায় ৫ লাখ ৩ হাজার ৮২৮ জন ছাত্র পাস করেছেন, যা শতকরা হিসেবে ৭১ দশমিক ৬৭ শতাংশ। পরীক্ষায় অংশ নেওয়া ছাত্রীদের মধ্যে ৪ লাখ ৮৪ হাজার ৩৪৪ জন পাস করেছেন, যা ৭৬ দশমিক ৪৪ শতাংশ।

এ বছর এইচএসসি ও সমমানের পরীক্ষায় সারাদেশে গড় পাসের হার ৭৩.৯৩ শতাংশ। জিপিএ-৫ পেয়েছেন ৪৭ হাজার ২৮৬ জন। গত বছর পাসের হার ছিল ৬৬ দশমিক ৬৪ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছিল ২৯ হাজার ২৬২ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*