1. rowshonsavar@gmail.com : admin2021 :
  2. rowshonsavar@gmail.com : Rowshon Ali : Rowshon Ali
July 23, 2024, 11:27 am
শিরোনামঃ
মাদ্রাসা ছাত্র নিখোঁজ, খুঁজছে পরিবার নৌকা তৈরিতে ব্যস্ত সাভারের কারিগররা সাভারে মাই টিভির প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের ১৭তম মৃত্যু বার্ষিকী পালিত ঢাকা জেলা আ.লীগের সমাবেশ সফল করতে সাভার উপজেলা আওয়ামী লীগের প্রস্তুতি সভা সাভারে মঞ্জিল বিল্ডার্সের ফ্ল্যাট কিনে প্রতারিত ক্রেতারা! সাভারে বিআরডিবি’র উদ্যোগে অংশীজনের অংশগ্রহণে সভা ঈদের আগেই সাভার ও ধামরাইয়ের পোশাক শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধের আহ্বান আ‘লীগের তথ্য ও গবেষণা বিষয়ক উপ-কমিটির সদস্য হলেন কাজী আশফার উদ্দিন সোহাগ ধামরাইয়ে তথ্য অধিকার আইন বিষয়ক প্রশিক্ষণ দেশীয় পশু দিয়েই কোরবানি হবে: প্রাণিসম্পদ মন্ত্রী

নৌকা তৈরিতে ব্যস্ত সাভারের কারিগররা

  • আপডেট টাইম : Wednesday, July 10, 2024
  • 318

বাংলা ফটো নিউজ : বর্ষার শুরুতেই সাভারের ঐতিহ্যবাহী নামাবাজার কাঠপট্টিতে এখন নৌকা বিক্রির ধুম পড়েছে। বর্ষাকালে নদীতে পাল তোলা নৌকা চোখে কম পড়লেও কোষা নৌকা গ্রাম বাংলার ঐতিহ্য এখনো ধরে রেখেছে। নৌকার হাটের জন্য বড় বাজার হিসেবে সাভার নামাবাজার বেশ প্রসিদ্ধ। গত বছরের তুলনায় কাঠের দাম বেশি হওয়ায় এবার নৌকার মূল্য একটু বেশি। তা হলেও জমে উঠেছে নৌকা বিক্রি এবং ব্যস্ত হয়ে উঠেছে নৌকার কারিগররা।

বর্ষার পানি বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে নৌকার চাহিদাও বাড়তে থাকে। এসময় দেশের বিভিন্ন স্থান থেকে নৌকার পাইকাররা আসেন সাভারের নামাবাজার হাটে পাইকারি নৌকা কিনতে। এ মৌসুমে একদিকে নৌকা ব্যাবসায়ীরা যেমন লাভবান হয় অন্যদিকে তাদের সহযোগীসহ স মিল এবং কাঠের দোকাগুলোতেও বেচাকেনা বৃদ্ধি পায়। ফলে এ নৌকা ব্যবসার সঙ্গে জড়িত অনেকেই অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হচ্ছে।

এ সময় প্রতিটি দোকানেই চলে নৌকা তৈরি এবং বিক্রির ব্যস্ততা। মানিকগঞ্জ, ঘিওর, আরিচা, টাঙ্গাইল, মির্জাপুর, ধামরাইসহ দেশের বিভিন্ন স্থান থেকে নৌকা কিনতে আসেন ব্যবসায়ীসহ সাধারণ মানুষ।

সরজমিনে ঘুরে দেখা যায়, প্রতিটি কাঠের দোকানেই তৈরি করা হচ্ছে বিভিন্ন সাইজের নৌকা। এর মধ্যে কিছু নৌকা আগে থেকেই অর্ডারি আবার কিছু রেডিমেট তৈরী করে রাখা হচ্ছে বিক্রির জন্য। মেহগনি, চাম্বল, কড়াই ও রেইনট্রি গাছসহ বিভিন্ন জাতের গাছ দিয়ে বানানো হচ্ছে এসব নৌকা। সারি সারিভাবে সাজিয়ে রাখা হয়েছে বিক্রির জন্য। নৌকার কাঠ ও আকারভেদে দামের ভিন্নতা রয়েছে।

মেসার্স খাজা টিম্বার ট্রেডার্সের মালিক আলতাফ হোসেন জানান, বর্ষার পানি বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে নৌকার চাহিদাও বাড়তে থাকে। দেশের বিভিন্ন জায়গায় পানি উঠে যাওয়ার কারনে নৌকা বিক্রির পরিমাণ এবং মূল্য বাড়ছে বলেও জানান তিনি।

মেসার্স রূপালী টিম্বার ট্রেডার্সের মালিক শহিদুল ইসলাম জানান, বর্ষায় বিভিন্ন জায়গায় পানি উঠে যাওয়ায় নৌকার চাহিদা বৃদ্ধি পেয়েছে। সবমিলিয়ে এ বাজার থেকে প্রতিদিন প্রায় আড়াই শতাধিক নৌকা বিক্রি হয়। তাদের তৈরি বড় সাইজের ৫০০০-৬০০০ টাকা, মাঝারি সাইজের ৩৫০০-৪৫০০ টাকা এবং ছোট সাইজের ২৫০০-৩০০০ টাকায় বিক্রি করা হয় এসব নৌকা।

টাঙ্গাইল জেলার মির্জাপুর এলাকা থেকে নৌকা কিনতে আসা ক্রেতা নুরুন্নবী বলেন, এ হাটে একসঙ্গে অনেক নৌকা তৈরির দোকান এবং কারখানা থাকায় দেখেশুনে প্রতি বছরই এ বাজার থেকে সাশ্রয়ী দামে নিজের পছন্দ অনুযায়ী নৌকা কিনতে পারি। তবে গত বছরের তুলনায় এবার নৌকা প্রতি মূল্য ৫০০ থেকে ১০০০ টাকা বেশি।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019 Bangla Photo News
Theme Customized By BreakingNews