1. rowshonsavar@gmail.com : admin2021 :
  2. rowshonsavar@gmail.com : Rowshon Ali : Rowshon Ali
May 17, 2022, 11:03 am

টাকা দিবসে দুই দিনব্যাপী আয়োজন

  • আপডেট টাইম : Wednesday, March 2, 2022
  • 130

বাংলা ফটো নিউজ : টাকা দিবসকে ঘিরে দুই দিনব্যাপী উৎসবের আয়োজন করেছে দেশের প্রথম ব্যাংক নোট ও মুদ্রাবিষয়ক পত্রিকা কালেক্টার।

৪ ও ৫ মার্চ ঢাকার ফার্মগেটে ৬৮ কাজী নজরুল ইসলাম এভিনিউতে এই দিবস উদযাপন উপলক্ষে সংগ্রাহক মহাসমাবেশ (৫০তম), মেগা অকশন ও পুরস্কার বিতরণীসহ নানা আয়োজন করতে যাচ্ছে পত্রিকাটি।

বুধবার (২ মার্চ) এক সংবাদ বিজ্ঞপ্তিতে কালেক্টার জানায়, তারাই প্রথম ২০২১ সালের ৪ মার্চ টাকা দিবস পালনের উদ্যোগ নেয়। চলতি বছরে কাগজি টাকা প্রচলনের সুবর্ণজয়ন্তীকে (১৯৭২-২০২২) সামনে রেখে ব্যাপক উদ্দীপনার সঙ্গে দিবসটি পালনের লক্ষ্য রয়েছে পত্রিকাটির।

কালেক্টারের ব্যবস্থাপনা সম্পাদক প্রকৌশলী এস এম আকিবুর রহমান বলেন, ‘১৯৭২ সালের ৪ মার্চ স্বাধীন বাংলাদেশে প্রথম নিজস্ব মুদ্রা হিসেবে টাকার প্রচলণ শুরু করে তৎকালীন সরকার। জাতীয় জীবনে টাকার তাৎপর্যপূর্ণ ভূমিকা থাকলেও এই দিনটিকে স্মরণীয় করে রাখতে এতদিন কোনো কর্তৃপক্ষ বা সংস্থাকে উদ্যোগ নিতে দেখা যায়নি। এ কারণে গত বছর থেকে মুদ্রা সংগ্রাহকদের সঙ্গে নিয়ে দিবসটি পালনের উদ্যোগ নেয় কালেক্টার। আমরা আশা করি, ভবিষ্যতে জাতীয়ভাবে টাকা দিবস পালনে এগিয়ে আসবে কেন্দ্রীয় ব্যাংক।

১৯৭১ সালের ১৬ ডিসেম্বর দেশ স্বাধীন হলেও নিজস্ব মুদ্রা না থাকার কারণে সার্বিক অর্থ ব্যবস্থা সংকটে পড়ে। ফলে দ্রুত নিজস্ব মুদ্রার প্রচলণের প্রয়োজনীয়তা দেখা দেয়। ১৯৭২ সালের ৪ মার্চ প্রথম ভারতের সিকিউরিটি প্রিন্টিং প্রেসের নকশা ও মুদ্রণে ১, ৫, ১০ ও ১০০ টাকার চার ধরনের নোট বাজারে ছাড়া হয়। তবে জালনোটও দ্রুত ছড়িয়ে পড়ে। এ কারণে তখনকার আওয়ামী লীগ সরকার দ্রুত নিজস্ব নকশায় টাকা প্রচলনের উদ্যোগ নেয়। আর এর নকশা করার দায়িত্ব পান চারুকলা থেকে পাস করা তরুণ শিল্পী কে জি মুস্তাফা।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019 Bangla Photo News
Theme Customized By BreakingNews